সাফুরা জার্গার সহ নেতাকর্মীদের জামিন চেয়ে ৫০০ বিশিষ্ট নাগরিকের খোলা চিঠি

দেশ সিনেমা জগত্‍

নিউজ ডেস্ক এন এ নিউজ বাংলাঃ চলচ্চিত্র ব্যক্তিত্ব অনুরাগ কাশ্যপ, শাবানা আজমি, সৌমিত্র চ্যাটার্জি এবং অপর্ণা সেন সহ ৫০০ বিশিষ্ট ভারতীয় নাগরিকের একটি দল ভারভরা রাও এবং সাফুরা জারগারের মতো নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবিতে কেন্দ্রকে একটি খোলা চিঠি লিখেছিল যখন সারা দেশে মহামারী ছড়িয়ে পড়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে যে বামপন্থী কবি ও লেখক ভারভরা রাও সহ সুধা ভরদ্বাজ, সোমা সেন, আনন্দ তেলতুম্বদে, গৌতম নবলখা, অরুণ ফেরেইরা, ভার্নন গনসালভেজ, সুরেন্দ্র গ্যাডলিং, মহেশ রাউত, সুধীর ধাওয়ালে এবং রোনা উইলসন ছাড়াও ১১ জন মানব অধিকার কর্মীরা কারাগারে বন্দী রয়েছেন।

16 ই জুন ভারতীয় সংস্কৃতি ফোরামের প্ল্যাটফর্মের মাধ্যমে লেখা চিঠিতে বলা হয়েছে-“মহারাষ্ট্রের কারাগারে যেখানে তাদের আটক করা হয়েছে। সেখানে কিছু বন্দী মারা গিয়েছে এবং আরও অনেকেই কোভিড -১৯ এ পজিটিভ আছে ।

চিঠিতে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রকর্মী সাফুরা জার্গার এবং আসামের মানবাধিকার কর্মী, আখিল গগৈয়ের জামিন প্রত্যাখ্যান করার বিষয়েও হতাশা প্রকাশ করা হয়েছে।

জামিয়া কো-অর্ডিশন কমিটির সদস্য জার্গারকে ফেব্রুয়ারিতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন উত্তর-পূর্ব দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতা সম্পর্কিত একটি মামলায় সন্ত্রাসবিরোধী আইন – ইউএপিএ-এর আওতায় গ্রেপ্তার করা হয়েছিল।

এই বিবৃতিতে প্রায় ২০ জন বিশিষ্ট বাঙালি ব্যক্তিত্ব ছাড়াও আদুর গোপালকৃষ্ণন, নাসিরউদ্দিন শাহ, শাবানা আজমি, নন্দিতা দাস, মল পলেকার, ওনির, অনুরাগ কাশ্যপ স্বাক্ষর করেছেন‌।

তারা বলেছিল, “আমরা দাবি করছি যে মানবিক কারণে তাদের সকলকে অবিলম্বে জামিন মঞ্জুর করা উচিত যখন একটি দেশ জুড়ে মহামারী দেখা দিচ্ছে এমন সময়ে তাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। ।

“আমরা জেনেছি যে ৮০ বছর বয়সী মিঃ ভারভারা রাও ইতিমধ্যে অসুস্থ এবং তাকে পুলিশ হাসপাতালে সরানো হয়েছে।”

চিঠিতে সাফুরা জার্গার এবং “তার গর্ভে থাকা শিশুর স্বাস্থ্যের অবস্থা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।