নিজামাবাদে মুসলমানদের সামাজিক বয়কট, বন্ধ অটোরিকশার পরিষেবা

দেশ

নিউজ ডেস্ক এন এ নিউজ বাংলাঃ নিজামাবাদ জেলার ভেলপুর গ্রামের বেশ কয়েকজন মুসলমান মঙ্গলবার জেলা কালেক্টরের কাছে অভিযোগ দায়ের করেছেন যে গ্রাম উন্নয়ন কমিটি (ভিডিসি) গ্রামের দেড় শতাধিক মুসলিম পরিবারকে সামাজিক বয়কট করেছে। বহুজনা বামফ্রন্টের (বিএলএফ) রাজ্য সভাপতি ডি ভেঙ্কটের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা কালেক্টরের সাথে দেখা করে পরিস্থিতি ব্যাখ্যা করেছেন। ভিডিসির সিদ্ধান্তের কারণে গ্রামবাসীরা ওই গ্রামের মুসলমানদের মালিকানাধীন দোকানগুলি থেকে কোনও কিছুই কিনতে পারছে না।

ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের একজন শেখ নঈম জানান, গত বছর মুসলমান ও ভিডিসির মধ্যে একটি কবরস্থানের চারপাশে প্রাচীর তৈরির বিষয়ে মতপার্থক্য দেখা দেয়। তখনই বয়কট করা হয়। লকডাউন ঘোষণার আগে ভিডিসি এই তৃতীয় বারে গত ৩ জুন থেকে সামাজিক বয়কট চাপিয়ে দিয়েছে।

সেদিন থেকে গ্রামবাসীরা মুসলমানদের মালিকানাধীন দোকান থেকে জল ক্রয় সহ বিভিন্ন সামগ্রী ক্রয় বন্ধ করে দেয়। গ্রামবাসীরা মুসলমানদের দ্বারা চালিত অটোরিক্সার পরিষেবাও বয়কট করেছে। প্রায় ২০ জন মুসলিম অটোচালক গ্রামে পরিষেবা দিয়ে থাকেন। নাঈম আর ও জানান, কয়েক মাস আগে তারা বিষয়টি নিয়ে কালেক্টরকে অভিযোগ করেছেন।

ভেলপুরের উপ-পরিদর্শক (এসআই) শ্রীধর গৌড় জানান, পুলিশ এ বিষয়ে একটি মামলা দায়ের করেছে এবং তদন্ত চলছে। তিনি বলেছিলেন যে এই মামলায় সামাজিক বয়কট আরোপের কোনও প্রমাণ পাওয়া যায়নি।

কিন্তু অভিযোগ জেলায় বারবার বয়কট করা হচ্ছে। কামারেদী জেলায়ও একই ঘটনা ঘটেছে। নালামাদাগু গ্রামে ভিডিসি 93 পরিবারকে বয়কট করেছে।উচ্চ বর্ণের জনগণের সম্প্রদায়গুলি তাদের অধিকার দমনে এসসি, সংখ্যালঘুদের উপর পূর্বপরিকল্পিত আক্রমণ চালাচ্ছে।