এবছরের হজ্বের সময় কেউই করোনা আক্রান্ত হননি, সোদি আরবকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশংসা

বিশ্ব

নিউজ ডেস্ক এন এ নিউজ বাংলাঃ করোনা ভাইরাসে আক্রান্ত ছাড়াই এবছর অর্থ্যাৎ ১৪৪১ হিজরীর হজ সম্পন্ন হলো। সৌদি আরবের পবিত্র স্থান গুলিতে হজ পালন করার সময় কোন হাজী করোনা আক্রান্ত হননি। যার কারণে সোদি আরব বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও প্রশংসিত হয়েছে।

শনিবার হজ্বের চতুর্থ দিন শয়তানকে পাথর মেরে জামারাত ব্রিজ থেকে যাত্রীরা রওনা হওয়া পর্যন্ত পবিত্র স্থানগুলিতে কেউই এবছরের করোনা ভাইরাস আক্রান্ত হননি বলে খবর।

হজ মৌসুমে করোন ভাইরাস রোধ করার দুর্দান্ত প্রচেষ্টার জন্য সৌদি আরবকে ডাব্লুএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) এর মহাপরিচালক ডঃ টেদ্রোস আদনাম গেব্রেসাস সৌদি আরবকে ভূয়সি প্রশংসা করেছেন।

সৌদি স্বাস্থ্য মন্ত্রক নিশ্চিত করেছে যে হজযাত্রীদের স্বাস্থ্যের অবস্থা হজের পুরো সময় ধরে পরীক্ষা করা হয়েছে। সকলেরই নেতিবাচক রিপোর্ট এসেছে।

মসজিদ আল হারাম ও মসজিদে নববীকে সর্বদা জীবাণুমুক্ত ও নির্বীজন করা হয়েছিল। এমনকি হজ্বের তৃতীয় দিন হাজীদের তাওয়াফ আল ইফাদা শেষ করার আগে এবং তার পরেও স্যানিটাইজ করা হয়েছিল। উভয় পবিত্র মসজিদকে প্রতিদিন 10 বার করে পরিষ্কার করা হয়েছে।

ডাঃ আমানী আল সাদি গণমাধ্যমকে জানিয়েছেন যে হাজীদের হজ পালন করার জন্য পৌঁছানোর আগেই তাদের পরীক্ষা করা হয়েছিল। প্রতিটি তীর্থযাত্রীকে তাদের আলাদা আসন তৈরি করতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছিল। তীর্থযাত্রীরা যে জায়গাগুলিতে প্রার্থনা করত সেগুলির কাছে ক্লিনিক স্থাপন করা হয়েছিল।”

২০২০ সালের হজকে যারা উপহার হিসেবে পেয়েছিলেন তাদের মধ্যে একজন ফাউজি বলেছেনঃ “তীর্থযাত্রীদের এমনকি বাসেও সামাজিক দূরত্ব অনুসরণ করা হয়েছিল।”